সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৫:০৫ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
১৪ বছর পর ‘ভুলভুলাইয়া’র ছবিতে অক্ষয় কুমার ‘কিশোর গ্যাং নির্মূলে উচ্চ পর্যায়ের নির্দেশনা পেয়েছে র‌্যাব’ উপপ্রধানমন্ত্রীর দায়িত্ব হারানোর পর থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ বিরোধী দল নিধনে এখনো বেপরোয়া কর্মকাণ্ড পরিচালিত হচ্ছে : মির্জা ফখরুল রাজশাহীর দুই জেলায় ভূমিকম্প অনুভূত ঢাকাসহ ৫ জেলার শিক্ষাপ্রতিষ্ঠান সোমবার বন্ধ কালবৈশাখী ঝড়ে লন্ডভন্ড শ্রীমঙ্গল-কমলগঞ্জ, ৫০ হাজার গ্রাহক বিদ্যুৎ বিছিন্ন তাপপ্রবাহে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী গ্রেফতারের আতঙ্কে নেতানিয়াহু, প্রতিরোধের চেষ্টায় যুক্তরাষ্ট্রও পদ্মা সেতুতে টোল আদায় হয়েছে ১৫০০ কোটি টাকা
স্বঘোষিত দলের বিপ্লবের ডাক, মিয়ানমারে একদিনে নিহত ১৩

স্বঘোষিত দলের বিপ্লবের ডাক, মিয়ানমারে একদিনে নিহত ১৩

স্বদেশ ডেস্ক:

মিয়ানমারে সামরিক সরকারের নিরাপত্তাবাহিনীর গুলিতে আরও ১৩ জন নিহত হয়েছে। এদিকে দেশটির সরকারর প্রধান হিসেবে মান উইন খাইং থানের নাম ঘোষণা করেছে ‘কমিটি ফর রিপ্রেজেন্টিং পিডাংসু হাল্টাও’ (সিআরপিএইচ) নামে একটি দল। নিজেদের সরকার ঘোষণার পর আন্তর্জাতিক স্বীকৃতিও দাবি করেছে স্বঘোষিত দলটি। গতকাল শনিবার অভ্যুত্থানের পর প্রথম প্রকাশ্য ভাষণে অভ্যুত্থান প্রতিহত করতে ‘বিপ্লবের’ ডাকও দিয়েছেন স্বঘোষিত বেসামরিক সরকারের ভাইস প্রেসিডেন্ট।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি বলছে, অং সান সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) কয়েকজন পদ হারানো সংসদ সদস্য গোপনে একটি দল গঠন করেছেন। তাদের মধ্যে থেকে মান উইন খাইং থানকে দেশটির সরকার প্রধান ঘোষণা করা হয়েছে। কমিটি ফর রিপ্রেজেন্টিং পিডাংসু হাল্টাও নামে দলটির পক্ষে বিপ্লব চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

মান উইন খাইং থান একজন সাবেক আইনপ্রণেতা। নতুন দল ঘোষণা ও বিপ্লবের ডাকের কারণে তিনিসহ দলের প্রত্যেক সদস্যের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে বলেও জানিয়েছে বিবিসি।

গতকাল শনিবার আত্মগোপন করা স্থান থেকে ফেসবুকে নিজের প্রথম ভাষণ দেন মান উইন খাইং থান। বলেন, ‘এটি জাতির সবচেয়ে অন্ধকার মুহূর্ত এবং ভোর হতে খুব বেশি দেরি নেই। এখন আমাদের নাগরিকদের অন্ধকার সময়ের বিরুদ্ধে প্রতিরোধের পরীক্ষা দেওয়ার সময়। একটি ফেডারেল গণতন্ত্র গঠনের জন্য যে সব জাতিগোষ্ঠী ভাইয়েরা বহু দশক ধরে একনায়কতন্ত্রের নিপীড়ন ভোগ করে চলেছেন… এই বিপ্লবই আমাদের জন্য সুযোগ, একসঙ্গে প্রচেষ্টা চালানোর। অতীতে আমাদের মতপার্থক্য সত্ত্বেও, এখন অবশ্যই স্বৈরশাসনের অবসান ঘটাতে আমাদের হাতে হাত রেখে কাজ করতে হবে।’

অরদিকে ক্ষমতাসীন সেনাবাহিনী সিআরপিএইচকে একটি অবৈধ গোষ্ঠী হিসেবে উল্লেখ করে সতর্কবার্তা দিয়েছে। তারা বলেছে, কেউ যদি তাদেরকে সহযোগিতা করে, তবে তা রাষ্ট্রদ্রোহিতা বলে গণ্য করা হবে।

এদিকে গতকাল শনিবার মিয়ানমারের কয়েকটি শহরে বিক্ষোভ মিছিলে পুলিশের গুলিতে ১৩ জন নিহত হয়েছেন। প্রত্যক্ষদর্শীরা জানান, মিয়ানমারের দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালয়ে অবস্থান কর্মসূচিতে পুলিশের গুলিতে পাঁচজন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছে।

আরেক ব্যক্তির মৃত্যু হয়েছে মধ্যাঞ্চলীয় শহর পিয়ায়তে। বাণিজ্যিক রাজধানী ইয়াঙ্গুনে পুলিশের গুলিতে নিহত হয়েছে দুই জন। এর আগের রাতে সেখানে আরও তিনজন নিহত হয়। মান্দালয়ভিত্তিক অ্যাক্টিভিস্ট মিয়াত থু নিহতদের মধ্যে ১৩ বছরের শিশুও রয়েছে। তিনি বলেন, তারা এমন আচরণ করছে যেন তারা নিরস্ত্র মানুষের সঙ্গে যুদ্ধে মেতেছে।

আরেক বিক্ষোভকারী দাবি করেছেন, এক বৌদ্ধ ভিক্ষুসহ দুজনকে গুলিবিদ্ধ হতে দেখেছেন তিনি। বলেন, একজনের উরুতে গুলি লেগেছে, আরেকজনের নৃশংস মৃত্যু হয়েছে গুলিবিদ্ধ হয়েছে।

এক প্রত্যক্ষদর্শী জানান, পিয়ায় শহরে নিরাপত্তাবাহিনী প্রথমে একটি অ্যাম্বুলেন্সকে আহতদের নিতে দেয়নি। এতে করে একজনের মৃত্যু হয়েছে। মধ্যাঞ্চলীয় মাগওয়ে অঞ্চলের চৌক শহরে এক ট্রাক চালক বুকে গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছে বলে জানিয়েছেন তার এক পারিবারিক বন্ধু।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877